NAAC Re-Accreditated with "B+" Grade

Bengali

  • About
  • Program And Course Outcome
  • Faculty Profile
  • Academic Resource
  • Routine
  • Gallery

The department was established in the year 1966 with General stream under University of Calcutta. Honours course was  introduced in 1970 with affiliation from the same university. Students from all other streams are also served regularly by the department for Compulsory Bengali course. The department offers ICT enabled classes and multimedia sessions. It performs regular mentoring for all Honours students throughout the year and special service for slow-learners. The department also encourages advance-learners through various skill-enhancement programmes such as question-answer session and class demonstration by students. The faculties distribute study materials in written and e- module format. The departmental library caters the need of reference books.  The department has four Merit Scholarships such as ‘Banga Bhasa, Sahitya-O-Sanskriti Gabeshana Sanstha Scholarship, Bahirbas Hazra Scholarship, Bholanath mahindar Scholarship and Sarat Chandra Dey Scholarship.

স্নাতক সাম্মানিক ও সাধারণ স্তরে বাংলা বিষয়টি কেন পড়বে :

খ্রীষ্টিয় দশম শতকে মাগধী অপভ্রংশের খোলস ছেড়ে উদ্ভূত বাংলা ভাষা আজ শতাব্দীর পর শতাব্দী পেরিয়ে পৃথিবীর ভাষাপরিবারে নিজের স্থান করে নিয়েছে । দশম শতকে রচিত চর্যাপদ থেকে বর্তমান একবিংশ শতকে এসে বাংলা সাহিত্য বিভিন্ন শাখাপ্রশাখায় বিস্তৃত হয়ে মহীরূহ আকার ধারণ করেছে। রবীন্দ্রনাথের নোবেল প্রাপ্তির (১৯১৪) পর বাংলা সাহিত্য বিশ্বের দরবারে সুচিহ্নিত । রবীন্দ্র পরবর্তী বিভিন্ন কবি সাহিত্যিক বাংলা  সাহিত্যের বিভিন্ন শাখায় সমানভাবে উজ্জ্বল।  স্নাতক স্তরে বাংলা ভাষা ও সাহিত্যের সাম্মানিক ও সাধারণ বিষয়ের পাঠক্রমে বাংলা ভাষা ও সাহিত্যের উদ্ভবের কাল থেকে বর্তমান পর্যন্ত নানা বিষয় অন্তর্ভুক্ত হয়েছে যা  ছাত্রছাত্রীদের সম্যক জ্ঞান লাভে সাহায্য করবে ।   পার্শ্ববর্তী বাংলাদেশের সাহিত্য  ,ইংরেজী  ,সংস্কৃত ,হিন্দী সাহিত্যের ইতিহাস পাঠ্য বিষয়ে স্থান পাওয়ায় তুলনামূলক সাহিত্য পাঠে ছাত্ররা উৎসাহিত হবে। ব্যবহারিক বাংলা পাঠক্রমে মুদ্রণ ও প্রকাশন ,চলচ্চিত্র নির্মাণের প্রাথমিক পাঠ ,আবৃত্তি বিষয়টিকে স্থান দেওয়ায় ভবিষ্যতে ছাত্রছাত্রীরা সেগুলিকে পেশা হিসেবে গ্রহণ করতে পারবে । সুতরাং সামগ্রিক বিচারে বাংলা বিষয়টি পড়া বিশেষভাবে কার্যকরী হবে ।

স্নাতক সাম্মানিক ও সাধারণ স্তরের বিভিন্ন কোর্সগুলি পাঠের উদ্দেশ্য  :

CBCS বা চয়েস বেসড্ ক্রেডিট সিস্টেম –এ সাম্মানিক স্তরে মোট ১৪টি কোর্স পাঠ্য –CC1 –CC14

১নং কোর্সটি পাঠ্য করা হয়েছে বাংলা সাহিত্যের উদ্ভবকাল থেকে ১৮০০ খ্রীঃ পর্যন্ত, এর বিভিন্ন শাখার ইতিহাস –এর সঙ্গে ছাত্রছাত্রীদের পরিচিতি ঘটানোর উদ্দেশ্যে ।  দ্বিতীয় কোর্সটি বর্ণনামূলক ভাষাবিজ্ঞান ও বাংলা ভাষা ,যা বাংলা ভাষার ধ্বনিতত্ত্ব ,রূপতত্ত্ব ,বাক্যতত্ত্ব সম্পর্কে পড়ুয়াদের অবহিত করবে । তৃতীয় কোর্সটি ঊনবিংশ শতক অর্থাৎ আধুনিক বাংলা সাহিত্যের ইতিহাসের সঙ্গে পরিচিতি ঘটাবে । চতুর্থ কোর্সটিতে নির্দিষ্ট কিছু কবিতা ,কথাসাহিত্য ,নাটক ও গদ্য প্রবন্ধ রাখা হয়েছে ,যা শিক্ষার্থীদের  সাহিত্যের রসাস্বাদনে সাহায্য করবে । পঞ্চম কোর্সে বিংশ শতকের বাংলা সাহিত্যের বিভিন্ন শাখার সঙ্গে পরিচয় ঘটবে । ষষ্ঠ কোর্সে ঐতিহাসিক ভাষাবিজ্ঞান সম্পর্কে জ্ঞানলাভ করবে। সপ্তম কোর্সের পাঠ্য বিষয় আধুনিক কথাসাহিত্য, যা বর্তমান জগৎ ও জীবনের জটিলতার হদিশ দেবে। অষ্টম কোর্সের বিষয় মধ্যযুগের বাংলা সাহিত্য , যা থেকে বাঙালির সমাজ ও সংস্কৃতির পরিচয় মিলবে । নবম কোর্সের বিষয় ছন্দ ,অলংকার ,কাব্যতত্ত্ব ,এগুলি সাহিত্যের আঙ্গিক সম্পর্কে জ্ঞানলাভে সাহায্য করবে দশম কোর্সে আছে কিছু প্রবন্ধ ও গদ্যরচনা ,যেগুলি পাঠ করে প্রাচ্য ও পাশ্চাত্যের সমাজ ও সাহিত্যের ধারা ,শিক্ষা ,সংস্কৃতি ইত্যাদি বিষয়ে অবহিত হবে । সাহিত্যের রূপবৈচিত্র্য ও গঠনরীতি সম্পর্কে ধারণা প্রদান করাই একাদশ কোর্সটির উদ্দেশ্য । দ্বাদশ কোর্সের পাঠ্য বিষয় কয়েকটি নাটক ও  নাট্যমঞ্চের ইতিহাস । নাটকের রসাস্বাদন ও নাট্যমঞ্চ সম্পর্কে ধারণা জন্মাবে এই কোর্সে । ঊনবিংশ ও বিংশ শতকের উল্লেখযোগ্য কিছু কাব্যপাঠের সুযোগ রয়েছে ত্রয়োদশ কোর্সে ।  চতুর্দশ কোর্সে পড়বে সংস্কৃত ,ইংরেজী ,ও হিন্দী সাহিত্যের ইতিহাস ,যেখানে তুলনামূলক সাহিত্যপাঠের সুযোগ রয়েছে ।

এছাড়া সাম্মানিক স্তরে দুটি DSE কোর্স এবং দুটি SEC কোর্স পড়তে হবে  । এখানে ছাত্রছাত্রীরা  বাংলার সমাজ ও সংস্কৃতির ইতিহাস ,বাংলাদেশের সাহিত্য , শিশু –কিশোর সাহিত্য ,গোয়ন্দা সাহিত্য,তুলনা মূলক সাহিত্য পাঠেরও সুযোগ পাবে ,যা এই বিষয়কে ভিত্তি করে বিভিন্ন পেশায় তাদের সাহায্য করবে । ব্যবহারিক বাংলায়  মুদ্রণ ও প্রকাশন ,চলচ্চিত্র সম্পর্কে প্রাথমিক ধারণা আবৃত্তি চর্চা ইত্যাদির সুযোগ রয়েছে  । এগুলিও পেশাগত জীবনে বিশেষভাবে কার্যকরী হবে ।

স্নাতক সাধারণ স্তরে পড়তে হবে বাংলা বিষয়ে মূল ৪টি কোর্স –CC1 –CC4 :

এখানে তারা আধুনিক বংলা সাহিত্যের ইতিহাস ,মধ্যযুগের বাংলা কবিতা ,আধুনিক বাংলা কবিতা,নাটক ,কথাসাহিত্য ,প্রবন্ধ ইত্যাদি পড়ার সুযোগ পাচ্ছে । বাংলা সাহিত্যের সামগ্রিক ধারণা পাবে তারা । এছাড়া সাধারণ স্তরে DSE দুটি কোর্স  ও SEC দুটি কোর্স পাঠ্য বিষয়ভুক্ত করায়  বাংলা বিষয় সম্পর্কিত পেশায় এরাও ভবিষ্যতে কাজ করতে পারবে ।

সুতরাং বাংলা বিষয়টি স্নাতক স্তরে পাঠ্য হিসেবে বেছে নিলে শিক্ষার্থীরা যে উপকৃত হবে তা বলাই বাহুল্য ।

 

Department of Bengali

Course Outcome and Programme Outcome

Bengali Honours (BNGA) :  Core Courses / CC’s

 

 

[Sem – 1]

 

CC – 1:-          বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাস (১৮০০ খ্রীঃ পর্যন্ত)এই কোর্সের পাঠ্য।

 

বাংলা সাহিত্যের সূচনাকাল থেকে আদিযুগ, মধ্যযুগের পথ পেরিয়ে আধুনিক যুগের দ্বারপ্রান্তে এসে পৌঁছানো পর্যন্ত বাংলা ভাষার ও সাহিত্যের সে ধারাগুলি সৃষ্টি হয়েছে এবং যেভাবে তাদের বিবর্তন ঘটেছে, তার সাথে ছাত্রছাত্রীদের পরিচয় ঘটানোই এই কোর্সের উদ্দেশ্য।

 

CC – 2:-    বাংলা ভাষার সাধারণ ধারণা, অর্থাৎ ধ্বনিতত্ত্ব, রূপতত্ত্ব এবং শব্দতত্ত্ব এই কোর্সের পাঠ্য বিষয়।  সাম্মানিক পর্যায়ের ছাত্রছাত্রীদের এই বিষয়গুলি জানা একান্তই জরুরী।  তাই বাংলা ভাষার একটি প্রাথমিক কিন্তু বিস্তারিত পরিচয় বা ধারণা ছাত্রছাত্রীদের কাছে তুলে ধরাই এই কোর্সের উদ্দেশ্য।

 

[Sem – 2]

 

CC – 3:-    এই কোর্সের পাঠ্য বিষয় হল – উনিশ শতকের বাংলা সাহিত্যের ইতিহাস।

 

ব্রিটিশ শাসনের যুগে ঔপনিবেশিক আধুনিকতার সংস্পর্শে এসে আমাদের দেশের মানুষের – বিশেষতঃ বাঙালীদের – চিন্তাভাবনা, জীবনধারা ও সাহিত্য সৃষ্টিতে যে নবজাগ্রত আধুনিকতার সঞ্চার ঘটেছিল, তার সঙ্গে শিক্ষার্থীদের পরিচয় ঘটানোই এই কোর্সের উদ্দেশ্য।

 

CC – 4:-    এই কোর্সের পাঠ্য বিষয় হল কয়েকটি Text  বা প্রত্যক্ষ সাহিত্য-পাঠ।  অর্থাৎ এই কোর্সে রয়েছে প্রাচীন যুগ থেকে আধুনিক যুগ পর্যন্ত বাংলায় রচিত সাহিত্যের নানান নিদর্শন।  কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ ও নাটকের যে পাঠগুলির সঙ্গে এখানে ছাত্রছাত্রীরা পরিচিত হবে, সেগুলি তাদের এর পূর্বে পঠিত বাংলা ভাষা ও সাহিত্যের ইতিহাসকে উপলব্ধি করতে যেমন সাহায্য করবে, তেমনই সাহিত্যের রসাস্বাদনের মাধ্যমে তারা আনন্দ লাভ করবে।  এইটিই এই কোর্সের উদ্দেশ্য।

 

 

 

[Sem – 3]

 

CC – 5:-    এই কোর্সের পাঠ্য হল বিংশ শতাব্দীর বাংলা সাহিত্যের ইতিহাস।

 

এই কোর্সের মাধ্যমে বিশ শতকের বাংলা সাহিত্যের গতিপ্রকৃতি এবং স্বরূপ সম্পর্কে জ্ঞানার্জন করবে ছাত্রছাত্রীরা। বিশ শতকের গুরুত্বপূর্ণ কবি, কথাসাহিত্যিক, নাট্যকার, গদ্যশিল্পী ও প্রাবন্ধিক এবং সাময়িক পত্রগুলির সঙ্গে তাদের পরিচয় করানোই এই কোর্সের উদ্দেশ্য।

 

CC – 6:-    এই কোর্সের বিষয় হল ঐতিহাসিক ভাষাবিজ্ঞান।  প্রাচীন ভারতীয় আর্যভাষা থেকে আধুনিক ভারতীয় আর্যভাষারস্তরে বাংলা ভাষার উদ্ভব ও বিকাশের প্রতিটি পর্যায়ের সাহিত্যিক নিদর্শনের সহায়তায় সেই সেই পর্যায়ের ভাষাগত বৈশিষ্ট্য সম্পর্কে ছাত্রছাত্রীদের ধারণা দেওয়াই এই কোর্সের মূল উদ্দেশ্য।

 

CC – 7:-    এই কোর্সে শিক্ষার্থীরা আধুনিক যুগের বিখ্যাত সাহিত্যিকদের লেখা ‘কথাসাহিত্য’ অর্থাৎ উপন্যাস (২টি) এবং ছোটগল্প (রবীন্দ্রনাথ ঠাকুর ও অন্যান্য সাহিত্যিকদের লেখা) পড়বে।

আধুনিক সময়ের জটিলতা, ব্যষ্টি ও সমষ্টির দ্বন্দ্ব, বাঙালির পারিবারিক জীবনে নারীর অবস্থান, পরিবেশ বিষয়ক ভাবনা এবং মানুষের লড়াই–সংগ্রামের বিভিন্ন প্রবণতাকে শিক্ষার্থীদের চিনিয়ে দেওয়ার চেষ্টা করা হবে, এই কোর্সের মাধ্যমে।

 

[Sem – 4]

 

CC – 8:-                      এই কোর্সের পাঠ্য হল, মধ্যযুগের বিভিন্ন সাহিত্য, যেমন – পদাবলী সাহিত্য ও মঙ্গলকাব্য।

 

প্রাগাধুনিক সাহিত্যের এই কোর্সটির মাধ্যমে শিক্ষার্থীরা যাতে বাঙালির সমাজ–বিবর্তন ও ধর্ম-সংস্কৃতির বিবর্তনের গতিরেখাটিকেও  অনুধাবন করতে পারে, সেদিকে লক্ষ্য রাখা হয়েছে।

 

CC – 9:-         এই কোর্সের বিষয় হল ছন্দ, অলংকার এবং কাব্যতত্ত্ব।

বাংলা সাহিত্যের ছাত্রছাত্রীদের ছন্দের নানা রূপ ও বৈচিত্র্য, ছন্দোলিপি প্রণয়ন, অলংকারের নানা প্রকার ও প্রয়োগ এবং সাহিত্যতত্ত্ব ও কাব্যতত্ত্ব সম্পর্কে ব্যাপ্ত ও

 

(3)

 

গভীর জ্ঞান থাকা খুবই প্রয়োজন।  এই কোর্স সেই উদ্দেশ্যই পূরণ করবে এবং শিক্ষার্থীদের কাব্য – কবিতা – সাহিত্য পাঠকে গভীরতর করবে।

 

CC – 10:-        এই কোর্সের পাঠ্য হল আধুনিক যুগের বিভিন্ন খ্যাতমান সাহিত্যিকের লেখা প্রবন্ধ ও বিবিধ গদ্যরচনা।

উনিশ শতকের মধ্যভাগ থেকেই বাঙালি চিন্তাবিদগণ সমাজ, রাষ্ট্র, শিক্ষা, বিজ্ঞান, ভাষা, সাহিত্য, ধর্ম, সংস্কৃতি, মানব- মনস্তত্ব – ইত্যাদি নানা বিষয়ে প্রবন্ধ ও গদ্যরচনার মাধ্যমে তাঁদের ভাবনাকে ব্যক্ত করেছেন।  এই কোর্সটির মাধ্যমে সেগুলির সঙ্গে পরিচিত হয়ে শিক্ষার্থীরা সমাজ ও সাহিত্যের বিচিত্র বিষয়ে সমৃদ্ধ হতে পারবে।

 

[Sem – 5]

 

CC – 11:-        সাহিত্যের রূপবৈচিত্র ও গঠনরীতি সম্পর্কে এই কোর্সে ধারণা প্রদান করাই কোর্সের উদ্দেশ্য।  সাহিত্যের বিভিন্ন সংরূপের রূপ ও রীতি সম্পর্কে জ্ঞানার্জনের পাশাপাশি ছাত্রছাত্রীরা ধারণা লাভ করবে সাহিত্যের বিবর্তন সম্পর্কেও।

 

CC – 12:-                    এই কোর্সের পাঠ্য হল, নাটক ও নাট্যমঞ্চ।  নাটক যেহেতু সমাজ – বাস্তবতার দর্পণ, তাই এই কোর্সের উদ্দেশ্য হল নাট্যসাহিত্য – পাঠের  পাশাপাশি শিক্ষার্থীরা যাতে নাট্যমঞ্চের বিকাশ সম্পর্কেও যথেষ্ট অবহিত হতে পারে।

 

[Sem – 6]

 

CC – 13:-                ঔপনিবেশিক আধুনিকতার সংস্পর্শে  এসে আমাদের বাংলা কাব্য – কবিতায় যে নতুন যুগের সঞ্চার হয়েছিল, তারই বিভিন্ন পর্বকে শিক্ষার্থীরা যাতে ঠিকমতো অনুধাবন করতে পারে, সেটি-ই হল এই কোর্সটির উদ্দেশ্য।

 

CC – 14:-        বাংলা সাহিত্যের সামগ্রিক পরিচয় পাওয়ার পর একজন শিক্ষার্থী সংস্কৃত, ইংরেজি এবং প্রতিবেশী (হিন্দী) সাহিত্যের ইতিহাস সম্পর্কে প্রাথমিক পরিচয় লাভ করবে এবং সেই আলোকে বাংলা সাহিত্য সম্পর্কেও তার মূল্যায়ন আরো স্বচ্ছ হয়ে উঠবে – এই কোর্সটির এটিই হল উদ্দেশ্য।

—XXX—

  • Dr. Manju Saha. M.A., Ph.D.

    Associate Professor, Head of the Department

  • Prof. Swati Dey. M.A.

    Associate Professor

    View Profile
  • Dr. Avijit Biswas. M.A., Ph.D.

    Assistant Professor

    View Profile
  • Dr. Tapabrata Bhaduri. M.A., Ph.D.

    Assistant Professor

  • Dr. Rubia Khatun. M.A., Ph.D.

    Assistant Professor

1st Semester (Hons.):

মধ্যযুগের প্রণয়োপাখ্যান কাব্য (CC 1) (Dr. Tapabrata Bhaduri)

BACHAN, CC2 (Dr. Manju Saha)

প্রত্যয় বলতে কি বোঝায় সেই সম্পর্কিত আলোচনা (Dr. Rubia Khatun)

ধ্বনি বর্ণ ও অক্ষরের সংজ্ঞার্থ ও পারস্পরিক সম্পর্ক (Dr. Avijit Biswas)

1st Semester (Gen.):

রবীন্দ্রনাথের ‘ছুটি’ গল্পের বিষয় সংক্ষেপ ( AECC-1) (Dr. Avijit Biswas)

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বৈরাগ্য সাধনে মুক্তি, সে আমার নয় (AECC-1) (Dr. Avijit Biswas)

রবীন্দ্রনাথঠাকুরের ‘জীবিত ও মৃত’ গল্পের বিষয় সংক্ষেপ (Dr. Avijit Biswas)

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘পোস্টমাস্টার’ গল্পের রতন AECC-1(Dr. Avijit Biswas)

PODMINI UPAKHYAN TIKA CC1 (Dr. Manju Saha)

KOBI ISWAR GUPTA CC1 (Dr. Manju Saha)

প্রবন্ধ সম্পর্কিত আলোচনা (Dr. Rubia Khatun)

 

2nd Semester (Hons.):

Abani Bari achho? (Prof. Swati Dey)

আদাব (Dr. Tapabrata Bhaduri)

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প( সংক্ষিপ্ত প্রশ্নোত্তর) (Dr. Avijit Biswas)

এ সখি হামারি দুখের নাহি ওর’ পদে রাধা এবং বর্ষার প্রকৃতি (Dr. Avijit Biswas)

ASSIGNMENT ON BOI PARA PROBANDHA (Dr. Manju Saha)

REF. ON UNABINGSHA SATABDIR BARIBIOLAB PRABANGHA (Dr. Manju Saha)

AUDIO ON UNABINGSHA SATABDIR BARIBIOLAB PRABANGHA (Dr. Manju Saha)

BAJE KATHA PRABANDHA CC4 (Dr. Manju Saha)

উনিশ শতকের সাময়িক পত্র – সংবাদ প্রভাকর (Dr. Tapabrata Bhaduri)

উনিশ শতকের সাময়িক পত্র – তত্ত্ববোধিনী (Dr. Tapabrata Bhaduri)

উনিশ শতকের সাময়িক পত্র – বিবিধার্থ সংগ্রহ (Dr. Tapabrata Bhaduri)

উনিশ শতকের সাময়িক পত্র – মাসিক পত্রিকা (Dr. Tapabrata Bhaduri)

বাংলা সাহিত্যের ইতিহাস (উনিশ শতক) – কথাসাহিত্য (Dr. Tapabrata Bhaduri)

উনিশ শতকের সাময়িক পত্র – বঙ্গদর্শন (Dr. Tapabrata Bhaduri)

সব লোকে কয় ললন কিজাত (Dr. Avijit Biswas)

উনিশ শতকের সাময়িক পত্র – সোমপ্রকাশ (Dr. Tapabrata Bhaduri)

SOUNDARJER SANDHAN Part 1 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN Part 2 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN AUDIO 1 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN AUDIO 2 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN AUDIO 3 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN AUDIO 4 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN AUDIO 5 (Dr. Manju Saha)

SOUNDARJER SANDHAN AUDIO 6 (Dr. Manju Saha)

ON UNABINGSHA SATABDIR NARIBIPLAB PRABANDHA (Dr. Manju Saha)

UNABINGSHA SATABDIR NARIBIPLAB PRABANDHA AUDIO (Dr. Manju Saha)

উনিশ শতকের সাময়িক পত্র – ভারতী (Dr. Tapabrata Bhaduri)

ঊনবিংশ শতাব্দীর সংবাদপত্র-সাময়িক পত্র (CC 3) (Dr. Tapabrata Bhaduri)

আদাব (সংক্ষিপ্ত জ্ঞানমূলক প্রশ্নোত্তর) (Dr. Tapabrata Bhaduri)

নাট্যকার মধুসূদন ১ (Dr. Avijit Biswas)

লম্বকর্ণ – রাজশেখর বসু (আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর) (Dr. Tapabrata Bhaduri)

অভাগীর স্বর্গ – শরৎচন্দ্র চট্টোপাধ্যায় (আলোচনা ও সংক্ষিপ্ত প্রশ্নোত্তর) (Dr. Tapabrata Bhaduri)

 

2nd Semester (Gen.):

Alamkar (Prof. Swati Dey)

Chhanda (Dr. Manju Saha)

ব্যাজস্তুতি (Dr. Avijit Biswas)

অলংকার(অনুপ্রাস) (Prof. Swati Dey)

সমাসোক্তি অলংকার CC2, GE 2 (Dr. Avijit Biswas)

উৎপ্রেক্ষা অলংকার CC2, GE 2 (Dr. Avijit Biswas)

ব্যতিরেক’ অলংকার CC2/GE 2 (Dr. Avijit Biswas)

অলংকার/যমক (Prof. Swati Dey)

বাংলা ছন্দতত্ত্ব ও ছন্দরীতি (Dr. Tapabrata Bhaduri)

 

3rd Semester (Hons.):

সাহিত্য ও চলচ্চিত্র – পারস্পরিক সম্পর্ক (SEC A 2) (Dr. Tapabrata Bhaduri)

ছোটগল্পকার রবীন্দ্রনাথ (CC5) (Dr. Tapabrata Bhaduri)

রবীন্দ্রনাথের নাটক (Prof. Swati Dey)

তপোবিজয় ঘোষের ‘এখন প্রেম” – সংক্ষিপ্ত জ্ঞানমূলক প্রশ্নোত্তর (CC7) (Dr. Tapabrata Bhaduri)

তপোবিজয় ঘোষের ‘এখন প্রেম” – নামকরণের তাৎপর্য (Dr. Tapabrata Bhaduri)

SATYENDRANATH DUTTA (Dr. Manju Saha)

PRACHIN BANGLAR BHASATATWIK BOISISTYA (Dr. Manju Saha)

CHARJAPOD, CC6 (Dr. Manju Saha)

বিশ শতকের কথাসাহিত্য – রবীন্দ্রনাথ থেকে বিভূতিভূষণ (CC5) (DR. Tapabrata Bhaduri)

PODMA NADIR MAJHI CC7 (Dr. Manju Saha)

SAHITYER ITIHAS CC5 (Dr. Manju Saha)

Prachin bangla vasar nidorshon hisebe chorjapod (Dr. Rubia Khatun)

বাংলা ছন্দ ০১ (Dr. Avijit Biswas)

Rabindronath tagore Choto golper shrenivag (Dr. Rubia Khatun)

Sobuj potro potrika (Dr. Avijit Biswas)

প্রশ্নোত্তরে বাংলা গদ্য-প্রবন্ধে রামেন্দ্রসুন্দর ত্রিবেদী (Dr. Avijit Biswas)

‘পয়োমুখম্’ গল্পের বিষয়সংক্ষেপ 01 (Dr. Avijit Biswas)

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নিশীথে’ ছোটোগল্প প্রসঙ্গে কয়েকটি কথা (Dr. Rubia Khatun)

Kalikolom potrika (Dr. Rubia Khatun)

‘Sobuj potro’ potrika theke koyekti choto proshno uttor (Dr. Rubia Khatun)

Rabindranath tagore chotogolpo ‘nishithe’ prosonge koyekti kotha (Dr. Rubia Khatun)

Kollol potrika choto proshno uttor (Dr. Rubia Khatun)

Kollol potrika (Dr. Rubia Khatun)

প্রাচীন ভারতীয় আর্যভাষা থেকে বাংলা ভাষার উদ্ভব। (Dr. Avijit Biswas)

শনিবারের চিঠি পত্রিকা সম্পর্কিত আলোচনা (Dr. Rubia Khatun)

ভারতবর্ষ পত্রিকার সম্পর্কিত আলোচনা (Dr. Rubia Khatun)

3rd Semester (Gen.):

আজু হাম কিপেখলুঁ নবদ্বীপচন্দ’ রাধামোহনের গৌরচন্দ্রিকা (Dr. Avijit Biswas)

দাঁড়াইয়া নন্দের আগে গোপাল কান্দে অনুরাগে’ পদে  বালক কৃষ্ণ (Dr. Avijit Biswas)

নীরদ নয়নে নীর ঘন সিঞ্চনে’ গোবিন্দদাসেরগৌরাঙ্গ-বিষয়ক পদ CC3/G3 (Dr. Avijit Biswas)

সাহিত্য ও চলচ্চিত্র – পারস্পরিক সম্পর্ক (SEC A-2) (Dr. Tapabrata Bhaduri)

ছোটগল্পের কয়েকটি বৈশিষ্ট্য (Prof. Swati Dey)

গল্পরচনা প্রসঙ্গে কিছু কথা (Prof. Swati Dey)

কবি বীরেন্দ্র চট্টোপাধ্যায়ের কবিতা ‘আমার ভারতবর্ষ’ – আলোচনা (Dr. Tapabrata B haduri)

Sahitto o cholchitro (Dr. Rubia Khatun)

Raja o rani natoker songe jorit koyekti bishoy o prodhan koyekti choritro name (Dr. Rubia Khatun)

Raja o rani natoker khondo,anko and drishyo sonkha koyti o tader name (Dr. Rubia Khatun)

Kkhudito pashan (Dr. Rubia Khatun)

ট্রাজেডি হিসেবে রাজা ও রানী নাটকের সার্থকতা বিচার হত (Dr. Rubia Khatun)

4th Semester (Hons.):

Chhanda – Dol (Prof. Swati Dey)

Chhanda – Matra (Prof. Swati Dey)

Chhanda – Joti (Prof. Swati Dey)

 

সাহিত্য (Dr. Tapabrata Bhaduri)

চন্ডীদাসের ঘরের বাহিরে দন্ডে শতবার‘ পদে রাধা (Dr. Avijit Biswas)

কেবল আসার আশা ভবে আসা-ভক্তের আকূতি (Dr. Tapabrata Bhaduri)

মা গো তারা ও শঙ্করী-ভক্তের আকূতি (Dr. Tapabrata Bhaduri)

মা আমায় ঘুরাবে কত-ভক্তের আকূতি (Dr. Tapabrata Bhaduri)

আমি কি দুখেরে ডরাই-ভক্তের আকূতি (Dr. Tapabrata Bhaduri)

আমায় দেও মা তবিলদারী-ভক্তের আকূতি (Dr. Tapabrata Bhaduri)

এমন দিন কি হবে তারা-ভক্তের আকূতি (Dr. Tapabrata Bhaduri)

KAVYA JIGNASHA/DHONI CC9 (Dr. Manju Saha)

ভক্তের আকূতি’ পর্যায়ের পদে রামপ্রসাদের কৃতিত্ব-শাক্ত পদাবলী (Dr. Tapabrata Bhaduri)

KAVYA JIGNASHA/DHONIBAD CC9 (Dr. Manju Saha)

KAVYA JIGNASHA/RASBAD CC9 (Dr. Manju Saha)

SANGSKRITIR SAMAJIK DURATTA 1 CC10 (Dr. Manju Saha)

SANGSKRITIR SAMAJIK DURATTA 2 CC10 (Dr. Manju Saha)

SANGSKRITIR SAMAJIK DURATTA 3 CC10 (Dr. Manju Saha)

SANGSKRITIR SAMAJIK DURATTA 4 CC10 (Dr. Manju Saha)

SANGSKRITIR SAMAJIK DURATTA 5 CC10 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA (Dr. Manju Saha)

 গৌরাঙ্গ-বিষয়ক পদ ১ (Dr. Avijit Biswas)

গৌরাঙ্গ-বিষয়ক পদ ২ (Dr. Avijit Biswas)

বক্রোক্তি অলংকার (Dr. Avijit Biswas)

ছিন্নপত্র-১৮ (Dr. Avijit Biswas)

JE DESE BAHU DHARMA BAHU BHASA Part 1 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA Part 2 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA Part 3 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA AUDIO 1 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA AUDIO 2 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA AUDIO 3 (Dr. Manju Saha)

JE DESE BAHU DHARMA BAHU BHASA AUDIO 4 (Dr. Manju Saha)

বাংলা ছন্দের শ্রেণীবিভাগ (Prof. Swati Dey)

ঊপমা (Dr. Avijit Biswas)

বলরাম দাসের ‘দাঁড়াইয়া নন্দের আগে গোপাল কান্দে অনুরাগে (Dr. Avijit Biswas)

গৌরাঙ্গ-বিষয়ক পদ – নীরদ নয়নে নীর ঘন সিঞ্চনে (Dr. Avijit Biswas)

গৌরচন্দ্রিকা-আজু হাম কি পেখলুঁ নবদ্বীপচন্দ (Dr. Avijit Biswas)

বাংলা ছন্দতত্ত্ব ও ছন্দরীতি (CC 9) (Dr. Tapabrata Bhaduri)

রবীন্দ্রনাথ ও উত্তরসাধক – বুদ্ধদেব বসু (আলোচনা ও প্রশ্নোত্তর) (CC 10) (Dr. Tapabrata Bhaduri)

4th Semester (Gen.):

মতিলাল পাদরী (Dr. Tapabrata Bhaduri)

মেঘনাদবধ কাব্য’-এর সূচনায় দেবী বন্দনা (Dr. Avijit Biswas)

অশ্বমেধের ঘোড়া (Dr. Tapabrata Bhaduri)

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পুঁইমাচা’ গল্পের ক্ষেন্তি (Dr. Avijit Biswas)

পল্লীসমাজ উপন্যাসে রমা ও রমেশের সম্পর্ক (Dr. Tapabrata Bhaduri)

তারাশঙ্করের না গল্পে ব্রজরানী (Prof. Avijit Biswas)

পল্লীসমাজ উপন্যাসে পল্লীসমাজের ভূমিকা ও উপন্যাসের নামকরণ বিচার (Prof. Tapabrata Bhaduri)

“Purba O Paschim”-Prabandha (Prof. Swati Dey)

MEGHDUT PROBANDHA:TATPROJYA (CC4/GE4) (Dr. Manju Saha)

রাবণের রাজসভা LCC(2) (Dr. Avijit Biswas)

হারানের নাতজামাই’ গল্পের বিষয় সংক্ষেপ CC4/GE4 (Dr. Avijit Biswas)

মেঘনাদবধ কাব্য(প্রথম সর্গ)- প্রশ্নোত্তর ১ (Dr. Avijit Biswas)

সংকলন’-“শিক্ষার মিলন (Prof. Swati Dey)

সংকলন/শিক্ষার মিলন (Prof. Swati Dey)

মেঘনাদবধ কাব্য(প্রথম সর্গ)-প্রশ্নোত্তর 2 (Dr. Avijit Biswas)

মেঘনাদবধ কাব্য (প্রথম সর্গ) – বিষয়বস্তু (Dr. Tapabrata Bhaduri)

অশ্বমেধের ঘোড়া (জ্ঞানমূলক সংক্ষিপ্ত প্রশ্ন) (Dr. Tapabrata Bhaduri)

বাংলা শব্দভাণ্ডার -LCC(2)1 (Dr. Avijit Biswas)

মধুসূদনের কবিকল্পনায় রাবণের রাজসভা (মেঘনাদবধ কাব্য – প্রথম সর্গ) (Dr. Tapabrata Bhaduri)

মতিলাল পাদরী – কমলকুমার মজুমদার (সংক্ষিপ্ত প্রশ্নোত্তর) (Dr. Tapabrata Bhaduri)

ছিন্নমস্তা – আশাপূর্ণা দেবী (সংক্ষিপ্ত প্রশ্নোত্তর) (Dr. Tapabrata Bhaduri)

5th Semester (Hons.):

বাংলা নাটমঞ্চ ও নাট্যাভিনয়ের ইতিহাস – গোড়ার কথা (CC 12) (Dr. Tapabrata Bhaduri)

ছোটগল্প – সংজ্ঞা স্বরূপ ও বৈশিষ্ট্য (CC 11) (Dr. Tapabrata Bhaduri)

বাংলা নাটমঞ্চ ও নাট্যাভিনয়ের ইতিহাস – বাঙালির নাট্যপ্রয়াসের অন্তরালে সাহেবসুবোদের থিয়েটার (CC 12) (Dr. Tapabrata Bhaduri)

বাদশাহী আংটি’র বিষয় সংক্ষেপ ০১ (Dr. Avijit Biswas)

নাট্যাভিনয়ের ইতিহাস – লেবেডফ ও বেঙ্গলি থিয়েটার (Dr. Tapabrata Bhaduri)

বাংলার সমাজ ও সংস্কৃতির ইতিহাস – স্মরণীয় কালপঞ্জি (Dr. Tapabrata Bhaduri)

আবোল তাবোল ও সুকুমার রায় – বাংলা শিশু-কিশোর সাহিত্য (DSE-B1) (Dr. Tapabrata Bhaduri)

ছোটগল্প ও উপন্যাস – তুলনা (CC 11) (Dr. Tapabrata Bhaduri)

বাংলা নাটমঞ্চ ও নাট্যাভিনয়ের ইতিহাস – নবীন বসুর শ্যামবাজার থিয়েটার  (Dr. Tapabrata Bhaduri)

বাঙালি সমাজে ঔপনিবেশিক আধুনিকতার অভিঘাত – রেনেসাঁ বা নবজাগরণ (DSE-A1) (Dr. Tapabrata Bhaduri)

আবোল তাবোল'(প্রথম কবিতা) – অর্থ ব্যাখ্যা ও আলোচনা – বাংলা শিশু-কিশোর সাহিত্য (Dr. Tapabrata Bhaduri)

BURO SALIKER GHARE RON (Dr. Manju Saha)

বাংলা নাটমঞ্চ ও নাট্যাভিনয়ের ইতিহাস – বেলগাছিয়া নাট্যশালা (CC 12) (Dr. Tapabrata Bhaduri)

বাংলা নাটমঞ্চ ও নাট্যাভিনয়ের ইতিহাস – জোড়াসাঁকো নাট্যশালা (CC 12) (Dr. Tapabrata Bhaduri)

PROBANDHER RUPBHED, CC11(Dr. Manju Saha)

ট্র্যাজেডি সংজ্ঞা ও বৈশিষ্ট্য (Dr. Avijit Biswas)

Tiner toloyar natok o natyokar alochona (Dr. Rubia Khatun)

প্রশ্নোত্তরে ‘পয়োমুখম্’-০১ (Dr. Avijit Biswas)

বাংলা ও বাঙালির ভৌগলিক পরিচয়-01 (Dr. Avijit Biswas)

বাংলা ও বাঙালির ভৌগলিক পরিচয়-02 (Dr. Avijit Biswas)

Samajik uponyas bolte ki bojhay, boishisto soho koyekti udahoron (Dr. Rubia Khatun)

সবুজ দ্বীপের রাজা। রচয়িতা সুনীল গঙ্গোপাধ্যায় (Dr. Rubia Khatun)

ঐতিহাসিক নাটক (Dr. Avijit Biswas)

দলিত কাদের বলা হয় (Dr. Rubia Khatun)

Tiner toloyar short questions answer (Dr. Rubia Khatun)

Tiner toloyar choto proshno uttor (Dr. Rubia Khatun)

5th Semester (Gen.):

বাংলার সমাজ ও সংস্কৃতির ইতিহাস – স্মরণীয় কালপঞ্জি (Dr. Tapabrata Bhaduri)

সাহিত্য ও চলচ্চিত্র – পারস্পরিক সম্পর্ক (SEC A 2) (Dr. Tapabrata Bhaduri)

বাঙালি সমাজে ঔপনিবেশিক আধুনিকতার অভিঘাত – রেনেসাঁ বা নবজাগরণ (Dr. Tapabrata Bhaduri)

NATYARUP OF SHORT STORY CHHUTI (Dr. Manju Saha)

GALPANGSHER NATYARUP (Dr. Manju Saha)

CHITRANATYA ,SECA2, MODULE3 (Dr. Manju Saha)

CHAITANYA ABADAN, DSEA1 (Dr. Manju Saha)

Bongo Vongo andolon bolte ki bojhay (Dr. Rubia Khatun)

Bongovongo o nokshal andolon (Dr. Rubia Khatun)

বঙ্গভঙ্গ অন্দলোন সম্পর্কিত কয়েকটি ছোট প্রশ্ন উত্তর (Dr. Rubia Khatun)

Bongovongo andolon theke koyekti choto proshno uttor (Dr. Rubia Khatun)

বাংলা ও বাঙালির ভৌগলিক পরিচয়-01 (Dr. Avijit Biswas)

বাংলা ও বাঙালির ভৌগলিক পরিচয়-02 (Dr. Avijit Biswas)

6th Semester (Hons.):

দুষ্মন্তের প্রতি শকুন্তলা (বীরাঙ্গনা কাব্য) (Dr. Tapabrata Bhaduri)

প্রশ্নোত্তরে বাংলার ব্রত (Dr. Avijit Biswas)

LOKSANGSKRITI (Dr. Manju Saha)

Sangskritir sadharan porichoy (Dr. Manju Saha)

Loksangskiti ki (Dr. Manju Saha)

সোমের প্রতি তারা (বীরাঙ্গনা কাব্য) (Dr. Tapabrata Bhaduri)

লোককথা (লোকসংস্কৃতি ও লোকসাহিত্য) (Dr. Tapabrata Bhaduri)

দ্বারকানাথের প্রতি রুক্মিণী (বীরাঙ্গনা কাব্য) (Dr. Tapabrata Bhaduri)

Bongo Vongo andolon bolte ki bojhay (Prof. Rubia Khatun)

বাংলা ও বাঙালির ভৌগলিক পরিচয়-01 (Dr. Avijit Biswas)

বাংলা ও বাঙালির ভৌগলিক পরিচয়-02 (Dr. Avijit Biswas)

Bongovongo o nokshal andolon (Prof. Rubia Khatun)

বঙ্গভঙ্গ অন্দলোন সম্পর্কিত কয়েকটি ছোট প্রশ্ন উত্তর (Dr. Rubia Khatun)

Bongovongo andolon theke koyekti choto proshno uttor (Dr. Rubia Khatun)

রবীন্দ্রনাথ ও ভারতীয় সাহিত্য (তুলনামূলক সাহিত্য) (DSE A-4) (Dr. Tapabrata Bhaduri)

শূদ্রক (সংস্কৃত সাহিত্যের ইতিহাস) (CC 14) (Dr. Tapabrata Bhaduri)

বাণভট্ট (সংস্কৃত সাহিত্যের ইতিহাস) (CC 14) (Dr. Tapabrata Bhaduri)

6th Semester (Gen.):

সাময়িক পত্র – দিগদর্শন LCC 2(2) (Dr. Tapabrata Bhaduri)

বাংলার ব্রত (Dr. Avijit Biswas)

সাময়িক পত্র – সংবাদ প্রভাকর (Dr. Tapabrata Bhaduri)

লোককথা (লোকসংস্কৃতি ও লোকসাহিত্য) (Dr. Tapabrata Bhaduri)

ছোটগল্প ‘ছোটলোক’ LCC2(2) (Dr. Avijit Biswas)

রোমীয় লিপি -SEC-B2 (Dr. Avijit Biswas)

সাময়িক পত্র – তত্ত্ববোধিনী পত্রিকা (Dr. Tapabrata Bhaduri)

Welcome toPURASH KANPUR HARIDAS NANDI MAHAVIDYALAYA

Student support

The college has a Career Counseling Cell sponsored by the UGC

Digital Library

The college has a central library that housed learning resources like about 21000 text books

Courses

Honours and General Course

Faculty

Arts, Science and Commerce

Help Line - 03214-250236 / 250941

Quick Contact

Vill - Purash, Po. Kanpur, PS. Amta, Dist. Howrah, PIN. 711410

03214-250236 / 250941

pkhnm2010@gmail.com

Copyright © 2019 PURASH KANPUR HARIDAS NANDI MAHAVIDYALAYA | All Rights Reserved. Design & Development by Infonetics